একটি বাস্তব গল্প, ও একজন কম্পিউটার অপারেটর -জুলহাস আহমেদ

FB_IMG_1547598520803

 

অনেক বছর আগের কথা যখন পাসপোর্ট এর অনলাইন র্ফমফিলাম শুরু হয়, আমি কোন এক কাজে কারিগরি শিক্ষাবোর্ড গিয়েছিলাম, আমর একটি ফাইল প্রিন্ট করার প্রয়োজন হল বাহিরে এসে র্খোজাখোজির পর একটি গাছের নিচে একটি বালককে দেখলাম পুরাতন টেবিলের উপার ল্যাপটপ, প্রিন্টার ও মডেম দিয়ে পাসপোর্ট ফর্ম পূরণ করছে। কারিগরি বোর্ড আর আগারগাঁ পাসপোর্ট অফিস কাছাকাছি।

আমার একটি ফাইল প্রিন্ট করাতেও কিছুক্ষন অপেক্ষা করতে হল, আরও অনেকে সারিতে দারিয়ে আছে পাসপোর্ট ফর্ম পূরণ করার জন্য। ওর কাজের ফাকে আমি ছেলেটাকে জিজ্ঞাসা করলাম তুমি প্রতিদিন কতটা ফর্ম পূরণ কর এবং কত টাকা নেও উত্তর দিল স্যার ১0-১২টা পূরন করি ও ২০০টাকা করে নেই আর আমার মত প্রিন্ট করার কাস্টমার তো আছেই । সব মিলিয়ে তার প্রতিদিনের ইনকাম ২-৩ হাজার টাকা, মাসে সে যদি ২৪ দিন ও কাজ করে তার মাসে ইনকাম ৪০-৬০ হাজার টাকা।

ছেলেটার পড়াশুনা এইচএসসি ও সে কম্পিউটার এর অফিস কোর্সটি সম্পূর্ণ করেছে।
গত কয়েকদিন আগে আবার আমি পাসপোর্ট অফিসের সামনে দিয়ে যাচ্ছি আর দেখলাম সেখানে এখন আরও তিন চার জন এই কাজ করছে। সাথে সাথে একটি ছবিও তুলে নিলাম। আমি অনেক ক্লাসে ও সেমিনারে বিভিন্ন ওয়ার্কশপে এই গল্পটা বলতাম। তার উদাহরণ দেখানোর জন্যই ছবি তোলা।

আমাদের দেশে এমন অনেক মানুষ আছে যারা নিজেকে বেকার দাবি করে। সরকারি চাকুরি পাওয়ার জন্য বসে আছে অথবা ভাল চাকুরি হলে করবে। ৯-৫টা অফিস হতে হবে। ৮ ঘন্টার বেশি কাজ করতে চায় না। আরও অনেক বাহানা আছে। তাদের কে বলছি কাজ করতে চাইলে কাজের অভাব নেই দরকার শুধু সদ ইচ্ছার ।
আর আগের দিন নেই যে আপনি অনার্স বা মাস্টার্স শেষ করলে আপনার চাকুরি রেডি। এখনকার প্রতিযোগিতার বাজারে আপনাকে কারিগরি দক্ষাতায় দক্ষ হতে হবে। তাহলে আপনি চাকুরি পাবেনই । চাকুরি না পেলেও ছোট উদ্যোগতা হয়েও কাজ করতে পারবেন। মনে রাখবেন কাজ জানা কোন মানুষ বেকার নেই। আমি কথা দিলাম আপনি কম্পিউটারের যে কোন একটি বিষয়ে দক্ষতা অর্জন করুন চাকুরি আপনার হবেই। যেমন, মাইক্রোসফ্ট অফিস প্রোগ্রাম, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, এসইও, ডিজিটাল মার্কেটিং , হার্ডওয়্যার ও নেটওয়্যাকিং সহ আর অনেক কোর্স আছে।
মনে রাখবেন

কারিগরি শিক্ষা নিলে খুব সহজে চাকুরি মিলে।

মোঃ জুলহাস আহমেদ
জেষ্ঠ্র নির্বাহী , আইটি ডিভিশন , এনটিভি

প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী
দেওয়ান আইসিটি
মোবাইলঃ 01913870792
ceo@dewanict.com

কমেন্ট করুন