চাকরি আছে তবে দক্ষ জনবলের অভাব।- মীর সজিব

জীবন সুন্দর!!!
৪ বছর পড়ে ডিপ্লোমা শেষ করলেন। ডিপ্লোমা’র পর পরই Road’s & Highway বা সরকারি কোন চাকুরীতে জয়েন করলেন, মাশাআল্লাহ বেতন ও ভালো প্রথমেই ২০/২২ হাজার টাকা। সদ্য পাশ করা ছেলেটার জন্য আর কি লাগে জীবনে। জীবন কতই না সুন্দর।

আরে ভাই থামেন! এই স্বপ্নতো ডিপ্লোমা ভর্তি হওয়ার আগে, প্রথম আর দ্বিতীয় সেমিস্টার পর্যন্ত দেখেছেন। প্রেমিকাকেও গর্বের সাথে বলেছেন ২০/২২ হাজার টাকার মধ্যে আমাদের জীবন চলে যাবে। জীবন কতই না সুন্দর।

স্বপ্ন ভেঙ্গে এবার বাস্তবতায় আসেন। সদ্য পাশ করা ডিপ্লোমা ছেলেটা’র সরকারি চাকুরী দূরে থাক ছোটখাটো একটা জব নিতেই হিমশিম খেতে হয়। ডিপ্লোমা’র পর BSC করতে পারা তাও আবার ফ্যামিলির টাকায়!!! যে করতে পারে সে তো লিজেন্ড ভাই।
ফ্যামিলি কে শুধু স্বপ্নই দেখিয়ে যাচ্ছেন। ডিপ্লোমায় ভর্তির আগে বলেছেন পাশ করেই চাকুরী। ডিপ্লোমা শেষ করে আবার ভেজা বিড়ালের মতো ফ্যামিলিকে বলতেছেন বিএসসি’টা না করতে পারলে ডিপ্লোমা’র কোন দাম নেই।

আরে ভাই ফ্যামিলিকে আর কত চাপ দিবেন ।( কারো জন্য চাপ না’ও হতে পারে।
ডিপ্লোমা পড়ার পাশাপাশি life skill develop এর জন্য নিজের ডিপার্টমেন্ট রিলেটেড কোর্সগুলো সম্পন্ন করে ফেলেন। সরকারি চাকুরী’র পিছনে দৌড়িয়ে টাইম নষ্ট না করে একটা কোম্পানিতে আগে ঢুকুন। তারপর সরকারি চাকুরীর জন্য যা ইচ্ছে তাই ই করুন।

 

এবার আসুন দেওয়ান আইসিটি’র প্রতিষ্ঠাতা ও প্রধান র্নিবাহী জনাব মোঃ জুলহাস ভাই এর কিছু মূল্যবান কথা পড়ে আসি যা আপনার জীবন চলার পথ’কে সহজ করে দিবে।

ইঞ্জিনিয়ারিং পড়াশুনা শেষ করে আমরা একটা চাকুরি চাই। ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা ডিপ্লোমা শেষ করেই চাকুরি চাই। এটাই স্বাভাবিক। তা না হলে কেন পরাশুনা করলাম?
কিন্তু বাস্তবতা ভিন্ন! কাদের জন্য ভিন্ন ? নিজেকে প্রশ্ন করুন।
পড়াশুনা শেষ করছেন কার ৪ বছর কারও ৭ বছরের ইঞ্জিনিয়ারিং পড়ার অভিজ্ঞতা। কি শিখেছি এই সময়ে? নিজেকে প্রশ্ন করুন। কোন বিষয়ে আপনি অভিজ্ঞ?
সবাই একটা চাকুরি চাই! প্রাইভেট কোম্পানি গুলো কোন ইঞ্জিনিয়ারদের চাকুরি দেয়ার আগে সে কি কাজ জানে তা যানতে চায় আপনি কি উত্তর দেন?
আচ্ছা আপনি কম্পিউটার হার্ডওয়্যার জানেন?
উত্তর ঃ মোটামোটি. মার্কেটে কি কি র‌্যাম আছে এদের বাস স্পিড কত? চুপ ।

Zulhash Ahmed, CEO DEWAN ICT

আমার একটি আইটি ফার্ম থাকায় আমার কছে অনেক ইঞ্জিনিয়ার আসে। তাই বিষয় গুলো শেয়ার করা।
হা তার মধ্যে যে ভাল মানের ইঞ্জিনিয়ার নাই তা নয়, কিন্তু তারা ঠিকই চাকুরি পাচ্ছে। ভাল পজিশনে জব করছে।

সবার কাছে আনুরোধ কাজ শিখুন , চাকুরি অভাব নাই? দক্ষ জনবলের অভাব। একটা বিষয়ের উপর দক্ষ হন। হউক সেটা মাইক্রোসফ্ট অফিস, হউক গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন বা অন্য কিছু। জব আপনার হবেই।

আর একটা কথা জীবনের প্রথম চাকুরিতে বেতন ডিমান্ড করবে না। অফিস টাইম নিয়ে কথা বলবেননা। শুধু মাথায় রাখবেন আমার একটা কাজ করার জায়গা দরকার। দেখবেন আপনি খুব তাড়াতাড়ি একটা ভাল পজিশেন চলে যাবেন। আবার দক্ষতা শুধু আপনি কাজ জানেন তার উপর নির্ভর করেনা। আপনার জব ম্যানার কেমন, আপনি ঠিক সময়ে অফিসে আসেন কিনা, আপনার কমিউনিকেশন দক্ষতা কেমন? সিনিয়রদের সম্মান করেন কিনা। আপনার আচার-ব্যবহার পোশাক-আশাক ইত্যাদির উপরও নির্ভর করে।
একটা কথা নিজেকে প্রশ্ন করুন একাডেমিক পড়াশুনা ছাড়া নিজের উপর কি ইনভেষ্ট করেছে দক্ষ হবার জন্য? নিজের উপর ইনভেষ্ট মানইে শুধুই টাকা তা কিন্তু নয়, সে সময় হতে পারে, অভিজ্ঞতা হতে পারে, কোন ভাল মানের ইঞ্জিনিয়ারদের সাথে সময় কাটানো হতে পারে, অর্থাৎ যেকোন কাজ শিখার সময়ই আপনার নিজের উপর ইনভেষ্ট। এখন তো অনলাইনে অনেক ফ্রি কোর্স আছে।

print

কমেন্ট করুন