ব্যবহারে বংশের পরিচয়, শুধু কী তাই?- রোকেয়া লিটা।

58382502_2408542829389608_3910703504104095744_n
মিসেস কুদ্দুস আর মিসেস রোদ্দুর থাকেন পাশাপাশি বাসায়। এক সময় তাদের বেশ ভাব ছিল। কিন্তু ছোটোখাটো একটা বিষয় নিয়ে ঝামেলা হওয়ার পর থেকে দুজনের মধ্যে মুখ দেখাদেখি বন্ধ। কিন্তু ঝামেলা কমছে না কিছুতেই, প্রায়ই মিসেস কুদ্দুস কোনো একটা অজুহাত পেলেই চেঁচামেচি করেন। কিন্তু ঝামেলাগুলো আবার ঘটছে তার কারনেই। এই যেমন, কিছুদিন ধরেই মিসেস রোদ্দুর দেখছেন, কুদ্দুস সাহেবের বাসার ময়লা সিঁড়িতে জমে থাকে, আর তা থেকে দূর্গন্ধ ছড়িয়ে এমন অবস্থা হয় যে আশপাশ দিয়ে কারো যাওয়ার উপায় নেই। মিসেস রোদ্দুর উপায় না দেখে বাড়ির ম্যানেজারকে জানালেন বিষয়টা। মিসেস কুদ্দুস ম্যানেজারের কথা তো শুনলই না উল্টো দ্বিগুণ উৎসাহে সিঁড়িতে ময়লা জমিয়ে রাখল। এরপর ঘটনা বাড়িওয়ালার কানে গেল, তারপরও মিসেস কুদ্দুস থামবার পাত্রী নন। বাড়িওয়ালাও যেন তার কাছে অসহায়।
তবে মিসেস কুদ্দুসও শকুনের মতো ওঁত পেতে রইলেন কবে তিনি মিসেস রোদ্দুরের বিরুদ্ধে একটা অভিযোগ করতে পারবেন। তার মনের অাশা পূরণও হলো। একদিন মিসেস রোদ্দুরের পার্সেল দিতে এসে ডেলিভারিম্যান ভুল করে মিসেস কুদ্দুসের বাসায় নক করল অার তা নিয়ে সল্প শিক্ষিত এই মহিলা রীতিমতো সোরগোল বাঁধিয়ে দিলো। মিসেস রোদ্দুর বিষয়টি জানার পর দুঃখ প্রকাশ করলেন এবং দারোয়ানকে বিশেষভাবে নির্দেশনা দিলেন যেন ভবিষ্যতে কোনো ডেলিভারিম্যানের কারনে মিসেস কুদ্দুসের কোনো বিরক্তি বা সমস্যা সৃষ্টি না হয়।
লোকে বলে ব্যবহারে বংশের পরিচয়, শুধু কী তাই? আসলে কে কতটা শিক্ষিত তাও ফুটে ওঠে মানুষের আচার-ব্যবহার ও কাজে। মিসেস রোদ্দুর যে উচ্চ শিক্ষিত তা তার আচরণই বলে দেয়। 
Mrs. Kuddus and Mrs. Roddur are at home as well. At one time, they had quite an attitude. But after a little bit of trouble, the two of them turned out to be close. But without dropping the hassle, Mrs. Kuddus often shouts out an excuse. But the trouble is happening again. Like this, it’s been a while since Mrs. Roddur sees the garbage in the basement of the Kuddus ‘ home. Mrs. Roddur did not see the way, the manager told the House. Mrs. Kuddus was not listening to the manager, but she kept the dirt on the stairs. After that, the case went to the landlord’s ear, and yet Mrs. Kuddus is not a stop-bar. It’s like a house to be helpless
However, Mrs. Kudduo was still waiting for her to be able to make a complaint against Mrs. Rhod’s. He had to fill his mind. A day after Mrs. Roddat was forced to give the parcel to Mrs. Kudduor’s house, she was able to stop the sordid-educated woman. Mrs. Roddur expressed sadness after learning of the matter, and gave a special instruction to her to make it a matter of future delivery
People say that it is only the identity of a descendant. What is really educated is how they are used and manipulated by people. Mrs. Roddur is a high-educated who makes her behavior.
print

Hits: 39

কমেন্ট করুন