নিষ্পাপ শিশু- জাহাঙ্গীর আলম।

50675776_108219166964089_7873246718010064896_n

মা হওয়ার ইচ্ছে যেকোন মুহূর্তে কামড়াতে পারে। মা হতে কি স্বশরীরে স্বর্গে যাওয়ার মতো সাহস লাগে? এখন তবে সাহসের সংজ্ঞা কি?

নিজের ফিগারের গঠন ঠিক রাখতে গিয়ে আধুনিকতার আলো মেখে একটা মেয়ে কতবার যে অপারেশনের ধাপে সাহসের বলি দিয়েছে,তা জানা নেই। প্রতিমাসে পিরিয়ডের পর অসহ্য যন্ত্রণা গুলো গজ কাপড়ে রক্ত হয়ে নামার পরও কত বার চিৎকার করতে গিয়ে সাহস করে চিৎকারকে কোথায় ধামাচাপা দেয় তার ঠিকানা নেই। পরিবার, পরিজন, বন্ধুমহল আর সমাজের চোখে ফাঁকি দিয়ে রাতের পর রাত দিনের পর দিন প্রেমিকের সাথে ভালোবেসে ফিজিক্যাল রিলেশন করতে গিয়ে কতটা সাবধানেই না সাহসের পরিচয় দেয়।

তবে সাহস কি শুধু ধংস করতে প্রয়োজন হয়? সৃষ্টির সমীক্ষা হিসেবে সাহস শব্দটি ব্যাবহার হয় না? প্রত্যন্ত গ্রামে কিংবা আধুনিক শহরে তিনটে মেয়ে পরস্পর রাজপথ দিয়ে উন্মুক্ত হয়ে হেটে যাবার শাস্তি স্বরূপ ঘরের বউ এর যোনিতেও ঠেসে দেওয়া হয় ছেলে বিয়ানোর নোংরা ডাস্টবিন! যখনি জান্তে পারে যে সন্তানটি আসবে সেটি মেয়ে তখনি, পারিপ্বার্শিক চাপে এবং নিজের সৃষ্টির সাহসের অভাবে ধ্বংস করার সহাসী পদক্ষেপ নেয় ঐ ভ্রুণটাকে! অতঃপর, সকালে চোখ খুলতেই মাতাল স্বামীর বমি পরিস্কার করে ওই নির্বোধ ভয়ে কুকড়ানো মেয়েটি। না এরা সাহস নিয়ে ক্যামেরার সামনে কিংবা সমাজে মুখ দেখায় না।

এদের সাহস বেড়ার ফাঁকের মুখ চাপা চিৎকার। গরম জল দিয়ে মাটির ঘরেই একের পর এক ছেলে প্রসবের স্বপ্নে সীমাবদ্ধ থাকে! হ্যাঁ , আবার শহরে চকচকে বিউটি পার্লারে মাসে একবার ফেসিয়াল,বা হেয়ার স্পা করা ওই নারীও বিয়ের পর প্রথম স্বপ্ন ভরা পেটটা নিয়ে সাবধানের অভাবে সিড়ি গড়িয়ে পড়েছিল। স্বপ্ন ভরা থলিটাও চৌচির হয়েছিল।

অতঃপর, মা ডাক শোনার ইচ্ছে চৌচির হওয়াতেই টাকা দিয়ে এডাপ নেওয়া শিশু নিরব থেকে মা ডাক কিনেছিল প্রান ভরে মা ডাক শুনবে বলে। না, মা হওয়া কঠিন কাজ নয়। সাহস করে মা ডাক ধ্বংস করার মত সাহসের’ই প্রয়োজন। সাহস করে বিয়ে ছাড়া(লিভটুগেদার) ভালোবেসে জন্ম নেওয়া একটি মাত্র ছেলেকে একজন নারী মানুষের মতো মানুষ করেছিলো।

bangladesh

হঠাৎ, রোড অ্যাক্সিডেন্টে পিসে যায় সাহস সমেত এক মাত্র ছেলে। যখন মাথার খুলিও খুঁজে পায় না, কবরে দিবে কি! চোখের জলে ধুয়েছিল তার রক্ত আর তার দশ মাস এর যন্ত্রনা। বিশ্বাস করুন তারাই পুঁজি তুলে দেয় ওই হাজার হাজার অনাথ শিশুর মুখে, বইয়ের পাতায়, ওই হাজার মুখে এখন মা ডাক। না, সে স্বশরীরে স্বর্গে যায় নি। মা হওয়া এক দম কঠিন নয়। মা হতে সত্যি কি একজন পুরুষ কে প্রয়োজন হয়?না, দশ মাস ভেতরে একটা প্রান লালন করেই একজন নারী মা হতে পারে না।

যদি হয়, তাহলে মা হারা সন্তান তার বাবা কেও মা বলে ডাকে কোন সাহসে? ক্ষমা করবেন, মা হওয়ার মহৎ ইচ্ছেটা গজ কাপড়ের রক্তের ঢলে মিশিয়ে অপারেশনের ধাপে পা দিয়ে শেষে ন্যাকা কান্না কাঁদবেন না! মা আপনি যখন তখন হতে পারেন সাহস নয়, মাতৃত্ব যাপন করতে শিখুন। জরায়ুর জোর লাগবে না, মনটাকে সাহসের এটম করে এগিয়ে যান। দেখবেন একদিন, বৃদ্ধাশ্রমের প্রানহীন দেওয়ালও মা বলে ডাকবে আপনাকে।

print

কমেন্ট করুন