চুলের যত্নআত্তি- সাদিয়া স্বর্ণা

চুলের যত্ন করা সত্যিকার অর্থেই একটু সময়সাপেক্ষ এবং বিরক্তিকর। কিন্তু এখন সবার হাতে বেশ খানিকটা সময় আছে, তাই আজ আপনাদের কিছু প্রোটিন প্যাক সাজেস্ট করবো, যেগুলো আপনারা ঘরে বসেই খুব সহজে করতে পারবেন। আর উপাদান গুলো সব ঘরেই থাকে। তবে একটা কথা না বললেই না, চুলে যে কোন কিছু লাগানোর চেয়ে ইনটেক করা ভালো, এতে আপনার চুল ভেতর থেকে হবে হেলদি, মসৃণ। যেমন দুগ্ধজাত যে কোন কিছু চুলের জন্য ভালো। তাই প্রতিদিন খাদ্য তালিকায় এমন কিছু খাবার রাখুন যা চুলের জন্য ভালো। যেমন-
১) রোজ এক গ্লাস দুধ খান
২)ঘি, বাটার, পনির পরিমিত পরিমানে খান। যারা ডায়েট এ আছে তারা মনে করবেন না এতে আপনি ওয়েট গেইন করবেন, এগুলো গুড ফ্যাট।
৩)খোশা সহ শশা খান, যাদের চুল মাত্রাতিরিক্ত রুক্ষ। হ্যাঁ ঠিক ই শুনছেন, শসা কেবল ওজন কমানোর জন্যই না, চুল ভালো রাখতে খুব ই ভালো।
মাত্র ২০/৩০মিনিট সময় ব্যায় করে চুলে লাগাতে পারেন এই প্যাক গুলো-
একটি ডিম, দুই টেবিল চামচ টকদই, এক চামচ মধু একসঙ্গে মিশিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত পুরো চুলে লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা রেখে আপনার চুলের উপযোগী শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। আমলকী গুঁড়া দুই চা চামচ+মেথি গুঁড়া এক চা চামচ+বহেরা গুঁড়া এক চা চামচ+হেনাপাউডার এক চা চামচ, ডিম একটি+ মধু এক চা চামচ + চায়ের লিকার আধা কাপ সব একসঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে এক ঘণ্টা রেখে দিন। এক ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে চুলে শ্যাম্পু করুন।
* একটি পাকা সাগর কলা+একটি ডিম অথবা টকদই ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন গোড়া থেকে আগা পর্যন্ত পুরো চুলে লাগিয়ে এক ঘণ্টা রাখুন। তার পর পানি দিয়ে ধুয়ে শ্যাম্পু করুন।
* পাকা সাগরকলা একটি+আমন্ড অয়েল মিশিয়ে নিন ভালো করে। এ মিশ্রণটি চুলে লাগিয়ে, এক ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।
* একটি ডিম ভালো করে ফেটিয়ে+তিন চামচ নারিকেল তেল বা অলিভ অয়েল মিশিয়ে+এক চা চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় ঘষে ঘষে লাগিয়ে মাথা ম্যাসাজ করুন। সব শেষে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালোভাবে লাগিয়ে নিন। ২০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।