দক্ষ জনবলের অভাব- মোঃ জুলহাস আহমেদ।

চাকুরীর অভাব নয় দক্ষ জনবলের অভাব, কাজের অভাব নয়, কাজ করার মনমানুষিকতার অভাব।
একসাথে চাকুরী,ব্যাবসা, শিক্ষকতা পেশায় নিয়োজিত থাকার ফলে সবদিক থেকে কিছু বিষয় দেখার সুভাগ্য আমার হয়েছে। তার জন্য মহান আল্লাহর দরবারে অসীম শুকরিয়া।
ছাত্র জীবনে খুবই ভাল ছাত্র ছিলাম তা নয়, আবার একদম খারাপও ছিলাম না। তবে আমরা যারা খুব ভাল ছাত্র না তাদের জন্য আমার কিছু কথা। খুব ভাল ছাত্ররা তো বুয়েট ,ডুয়েট , ঢাকা বিশ্ববিদ্যালয় সহ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ে বিসিএস অথবা সরকারি চাকুরি পেয়ে যায়। তাদের কথা ভিন্ন। কিন্তু আমরা যারা খারাপ ছাত্র তাদের কিছু বিষয় মাথায় রাখতে হবে। যদি আমরা একটু ভাল কিছু করতে চাই।
প্রথমত , যে বিষয়ে পড়াশুনা করেছি সে বিষয়ের উপর একটা চাকুরি শুরু করে দেওয়া,
বলতে পারেন চাকুরি কিভাবে নিব, কেউতো দেয়না! আমার কথা হল আপনা কোন ডিমান্ড করবেননা, শুধু বলবেন আমাকে একটা কাজের সুযোগ দেন তারপর আপনার যোগ্যতার দিয়ে আপনি আপনার মালিক কে খুশি করবেন। একটা কথা মাথায় রাখবেন আপনি যদি কোম্পানিকে ৫০ হাজার টাকা মাসে ইনকাম করে দেন মালিক কি আপনাকে ১০ হাজার টাকা বেতন দিবেনা?
সেখান থেকে আপনার অনেক অভিজ্ঞতা হবে। আর কোন কোম্পানিতে চাকুরি শুরু করলে অনেকের সাথে পরিচয় হবে দেখবেন অন্য কোন কোম্পানি আপনাকে চাকুরির অফার করবে। যেকোন কোম্পানির মালিক মনে করে সে আগের কোম্পানিতে বেতন পায় মানে সে কাজ জানে , তাহলে তাকে নিলে আমার কাজে আসবে। আর একটা চাকুরি করে মানে সে অফিসের অনেক নিয়মকানুন জানে। ঠিক সময়ে অফিসে আসা , অফিসে অনেক বিষয় থাকে সেগুলো সে জানে। চাকুরির ক্ষেতে এগুলো অনেক গুরুত্বপূর্ন বিষয়।
আর একটা গুরুত্বপূর্ণ কথা বলে শেষ করবো, লেখার চাহিদা থাকলে আবার লিখবো চাকুরির কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে।
মনে রাখবেন আপনি যে কোম্পানিতে চাকুরি করেন সে কোম্পানির জন্য মন থেকে কাজ করবেন, কাজে কোন ফাকি দিবেননা। আপনি মনে করছেন কোম্পানির মালিক তো আমার ফাকিগুলো দেখছেনা, কিন্তু আপনার সহকর্মী কিন্তু আপনাকে দেখছে আপনি কেমন কাজ করে, এমনও তো হতে পারে আপনার সহকর্মী আপনার জন্য একটা ভাল চাকুরীর ব্যবস্থা করে দিতে পারে, কাজের সুনাম কিন্তু অনেক মাধ্যমে ছড়িয়ে পরে। সুতরাং কাজকে ভালবেসে করবেন যেন আপনার সহকর্মীও মনে করে না ছেলেটা বা মেয়েটা কিন্তু অফিসের জন্য ভাল কাজ করে। হয়তো এর জন্যই আপনার একটা ভাল চাকুরী হবে।
আমার কথা গুলোর সাথে সবার মিল নাও থাকতে পারে. এটা একান্তই আমার ব্যাক্তিগত মতামত যা আমার মনে হয় আমি তাই লিখেছি। ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।
ধন্যবাদ।
মোঃ জুলহাস
প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা
দেওয়ান আইসিটি

জেষ্ঠ্র নির্বাহী, আইটি বিভাগ
এনটিভি , বাংলাদেশ

কমেন্ট করুন