শুভ জন্মদিন সিসিএন ক্যাম্পাস ।

খুব বেশিদিন আগের কথা নয়।
দিনটি চাইলেই নিখুঁত ছবির মতো মনে করতে পারি। হাড়কাঁপানো শীত এবং সঙ্গে ঘন কুয়াশা।
একাকী একটি ছেলে কাঁধে ব্যাগ ঝুলিয়ে ধীরলয়ে হেঁটে যাচ্ছে কুয়াশাচ্ছন্ন ‘এক কিলো’। ‘এক কিলো সিসিএন পলিটেকনিক এর বৃক্ষশোভিত প্রবেশপথ।
সবুজ চাদরে আবৃত প্রাকৃতিক নৈস্বর্গের লীলাভূমি মায়াবী ক্যাম্পাসের প্রেমে পড়ে ভর্তি হই সিসিএন ক্যাম্পাসে। জঞ্জাল মুক্ত শান্ত-শৃক্মখল পরিবেশে চলে পড়াশোনা। একে একে অতিক্রম করতে থাকি একাডেমিক ধাপগুলো। ছাত্র-ছাত্রীদের কলকাকলীতে উচ্ছবল হয়ে ওঠে এই সবুজ শ্যামলিমা ক্যাম্পাস। সৌন্দর্যের রানী, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি, স্বর্গ-নগর রয়েছে আরও কত উপমা! নান্দনিক সৌন্দর্যমণ্ডিত আমার সিসিএন ক্যাম্পাস। যেদিকে চোখ যায় মন ভরে যায়। ভোরবেলায় মৃদুমধুর শন শন বাতাস! সূর্যিমামার উঁকিতে কোকিলের কুহুকুহু ডাক! পাখির কিচিরমিচির শব্দ! দরজা খুলে বারান্দায় পা বাড়াতেই চোখে পড়ে বাহারি রঙের ফুলের হাতছানি।
ক্যাম্পাস জীবন একজন শিক্ষার্থীর কাছে হাজারো স্মৃতির সৃষ্টি যেখানে। কোর্স শেষ করা শিক্ষার্থীরা শত চেষ্টা করলেও আর ফিরে পাবেনা ক্যাম্পাসের চিরচেনা স্মৃতি গুলো। সেই স্মৃতিগুলো সর্বদাই যেন অমলিন এবং বেদনাদায়ক। একদিন এই ক্যাম্পাসই ছিল আমার সব। খেলাধুলা, আড্ডা, গান-বাজনা, হৈ- হুল্লোড় সবকিছু।
কখনওবা বন্ধুদের চোখকে ফাঁকি দিয়ে প্রিয় হাতটি ধরে নির্জন কোন গাছের ছায়ায় পালিয়ে যাওয়া, চোখে চোখ রেখে সময় ভুলে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রঙিন স্বপ্নের জাল বুনা… সবই যে ছিল প্রিয় এই আঙিনাতেই। এভাবেই কেটেছে ক্যাম্পাসের সোনালী দিনগুলো। আজ আমরা সবাই সাবেক হয়েছি। ব্যস্ত হয়ে পড়েছি কর্ম ও পারিবারিক জীবন নিয়ে।
সিসিএন ক্যাম্পাস বললেই চোখজুড়ে ভেসে ওঠে অসংখ্য স্বপ্নের বাস্তবতায় পরিণত পাখায় ভর করার এক রাজ্য। ক্যাম্পাসের প্রতিটি শিক্ষার্থীর তার ক্যাম্পাস জীবনে রয়েছে হাজারো স্মৃতি। সিসিএন ক্যাম্পাসের ক্লাসরুম,বিভিন্ন চত্বর, রাস্তা, ছোট্ট চায়ের দোকান, বন্ধুদের সঙ্গে আড্ডা, উত্সবের দিনগুলোর আনন্দ, বাসে গান গাওয়া এসবই স্মৃতির সাক্ষী।
খুব ইচ্ছে করে ফিরে যাই এই ক্যাম্পাসে। এই ক্যাম্পাসের প্রতিটি আঙ্গিনায় যেন মিশে আছে নিজের অস্তিত্ব। সবুজের সমারোহ এই সিসিএন ক্যাম্পাস। কর্মজীবনে এসেও যেন এই সিসিএন এর ভালোবাসা ভুলতে পারিনা। ক্যাম্পাসের প্রতিটি মানুষ যেন নিজের একটি পরিবারের মতো। কতদিন দেখিনা এই ক্যাম্পাসটিকে। একা বসলেই ভেসে উঠে সিসিএন এ কাটানো প্রতিটি মুহূর্ত। ভালো থেকো প্রিয় ক্যাম্পাস। হৃদয়ে থাকবে আজীবন। তুমিওতো আমার জিবনের একটি অংশ।
লেখা : মীর সজিব
প্রাক্তন শিক্ষার্থী
সিসিএন পলিটেকনিক ইন্সটিটিউট