Symposium on Easy Access to Higher Education for Diploma Engineers- CCN

Symposium on Easy Access to Higher Education for Diploma Engineers- CCN

Symposium on Easy Access to Higher Education for Diploma Engineers

ডিপ্লোমা পর্যায়ের শিক্ষার্থীরা ৪ বছরে তাদের শিক্ষাক্রম সম্পন্ন করে। এই ৪ বছরে তারা তাদের শিক্ষাক্রমে কমপক্ষে ৫০ থেকে ৬০ ভাগ স্ব স্ব টেকনোলজি সংশ্লিষ্ট বিষয় থাকে। যেখানে তাত্ত্বিক শিক্ষা থেকে ব্যবহারিকের আধিক্য বেশি।
মানবিক মূল্যবোধ সৃষ্টিসহ অন্যান্য বিষয়ে দক্ষ হয়ে সুনাগরিক হিসেবে গড়ে উঠার জন্যে শিক্ষাক্রমের বাকি অংশটুকু সন্নিবেশিত হয়েছে। যার ফলে পলিটেকনিক সিস্টেমের প্রতিটি শিক্ষার্থী শিক্ষাক্রম শেষ করে মানবিক মূল্যবোধ সম্পন্ন দক্ষ নাগরিক হিসেবে গড়ে উঠছে।সিসিএন কুমিল্লা
অপরদিকে সাধারণ শিক্ষায় একজন শিক্ষার্থী ২ বছরে উচ্চ মাধ্যমিক বা এইচএসসি শিক্ষাক্রম শেষ করছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা কেবলমাত্র ৩/৪ টি বিজ্ঞানের বিষয় অধ্যয়ন করছে।
কিন্তু উচ্চ শিক্ষার ক্ষেত্রে ডিপ্লোমা এবং এইচএসসি পাস উভয় সিস্টেমের শিক্ষার্থীকেই ৪ বছরে গ্র্যাজুয়েশন সম্পন্ন করতে হচ্ছে। অথচ ডিপ্লোমা পর্যায়ের শিক্ষার্থীরা তাদের স্ব স্ব টেকনোলজিতে অনেকগুলো বিষয় পড়ালেখা করেই ডিপ্লোমা সনদ অর্জন করছে।
অথচ ৪ বছরের ডিপ্লোমা করার পর আবারও ৪ বছরে গ্র্যাজুয়েশন করতে যেয়ে একজন শিক্ষার্থীর জীবন থেকে মূল্যবান ২টি বছর শেষ হয়ে যাচ্ছে। এর ফলে আমাদের দেশের বেশিরভাগ শিক্ষার্থী ডিপ্লোমা পর্যায়ে পড়ালেখায় আগ্রহ হারিয়ে ফেলছে। অথচ দেশের অর্থনীতিকে চাঙ্গা করার জন্য মধ্যম স্তরের প্রকৌশলী ভূমিকা অপরীসিম।

বিষয়টি নিয়ে বিভিন্ন ফোরামে অনেক আলোচনা হয়েছে এবং হচ্ছে। কিন্তু দৃশ্যমান কোনো অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না।
যেহেতু মালয়েশিয়ার বাইনারী বিশ্ববিদ্যালয়ের সাথে আমাদের কোলাবোরেশন রয়েছে তাই ঐ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও মালয়েশিয়া সরকারের উচ্চ শিক্ষা বিষয়ক উপদেষ্টা Tan Sri Dato Professor Joseph Adaikalam এর সাথে বছর খানেক আগে কথা বলেছিলাম। তিনি বিষয়টি গুরুত্বের সাথে নিয়ে এই বিষয়ে কাজ করছেন। সেজন্যে শিক্ষার্থী ও অভিভাবকদেরও মতামত প্রয়োজন।
আগামী ৮-১২ জুলাই ২০১৯খ্রি. তিনি বাংলাদেশে অবস্থান করবেন। বাংলাদেশে অবস্থানকালীন সময়ে তিনি সিসিএন বিশ্ববিদ্যালয় ও সিসিএন পলিটেকনিক ইন্সটিটিউট পরিদর্শন করবেন ও অভিভাবক শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করবেন।
সিসিএন পলিটৈকনিক থেকে পাশকৃত শিক্ষার্থী তথা বাংলাদেশের যেকোনো সরকারি বা বেসরকারি পলিটেকনিক ইন্সটিটউট থেকে পাসকৃত ডিপ্লোমাধারীরা এই মতবিনিময় সভায় উপস্থিত থাকতে পারবে। যারা ইতোমধ্যে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছে তারাও উপস্থিত থেকে তাদের মূল্যবান পরামর্শ প্রদান করতে পারবে।

মতবিনিময় সভায় অংশগ্রহণ করতে আগ্রহী হলে নিচের লিঙ্কে ক্লিক করে আপনার নাম, মোবাইল নম্বর ও ইমেইল এ্যাড্রেস আমাদেরকে অবহিত করুন। আগ্রহীগণকে আমরা মোবাইল ফোন বা ইমেইলের মাধ্যমে তারিখ ও সময় জানিয়ে দেয়া হবে।


গুগল ফরম টি পূরণ করুন।

Headlines
error: আপনি আমাদের লেখা কপি করতে পারবেন নাহ। Email: Info@mirchapter.com
google.com, pub-4867330178459472, DIRECT, f08c47fec0942fa0