পদ্মাসেতু ! মানুষের মাথা ! এবং গুজব – রায়হান সুমন।

পদ্মাসেতু ! মানুষের মাথা ! এবং গুজব (!)
বাঙ্গালি হিসেবে আরামপ্রিয়, প্রতিবাদী , সংগ্রামী জাতি আমরা তা চিরন্তন সত্য। আরো বেশি সত্য আমরা বাঙ্গালিরা গুজবপ্রিয় জাতি(!)
এক দল রিউমার ছড়াচ্ছে পদ্মা সেতুতে মানুষের মাথা লাগে! আহারে মানুষ কত গুজব যে ছড়াচ্ছে! এই সব নিউজ আবার ফলাও করে প্রচার করতেছে কত পাবলিক! এই বিংশ শতাব্দীর ডিজিটাল যুগে এসেও যখন মানুষ এসব বিশ্বাস করে।
সব আমলেই এই দেশে গুজব ডানা মেলে উড়েছে, উড়ছে। গ্রামের আটপৌরে নারী-পুরুষ থেকে শুরু করে শহরের আধুনিক শিক্ষায় শিক্ষিত মানুষ, যুগে যুগে এই গুজবের শামিয়ানার নিচে শামিল হয়েছে সবাই। এখনও হচ্ছে প্রতিনিয়ত। তবে সত্য হলো যে, বেশিরভাগ ক্ষেত্রেই এই গুজবের পিছনে লুকিয়ে থাকে ডাহা মিথ্যা।
কালক্রমে ভুলক্রমে মাঝে মাঝে হয়তো কিছু সত্য থাকে তবে সে সত্য যদি হয় শুক্রাণুসম? এক কান থেকে আরেক কানে যেতে গুজব ডালপালা মেলে, ইন্দিয়জাগ্রত হয়ে ছড়িয়ে যায়।
কানাডিয়ান লেখক L.M. Montgomery বলেছেন-‘Gossip, as usual, was one-third right and two-thirds wrong’ সম্ভবত পৃথিবীর সকল জাতি-ই কমবেশি গুজবপ্রবণ।
তেতো সত্য হলো যে সমাজ যত পশ্চাৎপদ, অশিক্ষিত, কুসংস্কারাচ্ছন্ন, সেই সমাজে গুজব ছড়ানো এবং তা বিশ্বাস করার লোকও বেশি। ছেলেবেলা থেকে দেখে আসছি মানুষ গুজবের পিছনে কীভাবে ছুটছে এবং তা মনেপ্রানে বিশ্বাসও করছে।
যদি সামাজিক বিজ্ঞানের ভাষায় বলি, গুজব হল এমন কোন বিবৃতি যার সত্যতা অল্প সময়ের মধ্যে অথবা কখনই নিশ্চিত করা সম্ভব হয় না। অনেক পন্ডিতের মতে, গুজব হল প্রচারণার একটি উপসেট মাত্র।
সত্যিই বড় বোকাসোদা জাতি আমরা (!) Actually we deserve it as a bokasoda nation 😁😆🤣😂
print

কমেন্ট করুন