চুমু সম্পর্ক'কে শক্তিশালী করে- শিল্পী জুলী।
চুমু সম্পর্ক’কে শক্তিশালী করে- শিল্পী জুলী।

চুমু সম্পর্ক’কে শক্তিশালী করে- শিল্পী জুলী।

আমার এক হিন্দু বান্ধবীকে বাজী ধরে এক মুসলিম ছেলে কপালে চুমু খেয়ে ফেলে। এক্সিডেন্টাল চুমু। ঐ এক চুমুতেই বান্ধবী ভাবে তার ইজ্জত শেষ–বিয়ে করলে ইজ্জত রক্ষা হবে। ঐ এক চুমুর চাপে সপ্তাহ ঘুরতে না ঘুরতেই জমিদারের একমাত্র মেয়ের মুসলিম ছেলের সাথে বিয়ে হয়ে যায়। অতঃপর শ্বশুর বাড়ির ঠেলা আর বাপের বাড়ির হায় হায় রবে বান্ধবীর জীবন ভাজি ভাজি। তার গল্প শুনি আর বলি কোন আক্কেলে বিয়ে করলে? চুমু খেয়েছে তাতে কী?
জীবন আরও গভীর।
শুধু এক চুমুর খাতিরে বিয়ে?
আমেরিকায় যখন প্রি-স্কুলে কাজ করতাম তখন দেখলাম এখানকার ছোট ছোট বাচ্চারা চুমুতে ওস্তাদ। তাদের সহপাঠীদের কেউ পড়ে গিয়ে ব্যথা পেলে তারা গিয়ে হাত ধরে ওঠায়, আহা আহা করে জড়িয়ে ধরে চুমু খায়।
হয়ত একটু আঙ্গুলে কেটে গিয়েছে কারও। একজন এসে আলতো করে সেখানেই একটি চুমু দিয়ে দিল। তাছাড়া স্কুলে আসা এবং বাসায় ফেরার সময়ের চুমুতো আছেই।
এক বান্ধবী তার ছেলেকে স্কুল থেকে আনানেয়া করে। বাসায় যাবার সময় তার মায়ের সামনেই ছেলেকে জড়িয়ে ধরে বিদায় চুমু জানায় স্কুলের মেয়ে সহপাঠীরা। মা রাগে গজ গজ করেন। তারা একটু দূরে যেতেই মায়ের গর্জন ‘খবরদার! ওদেরকে চুমু দিতে নিষেধ করবে–আর যেনো এমন না দেখি !’
ছেলে কান্না করে বলে, ‘আমার কী দোষ–আমি কী বলেছি ওদের চুমু দিতে?’
যখন প্রি-স্কুলে কাজ করতাম আমরা অবিরত তাদেরকে শেখাতাম কাকে কাকে চুমু দেয়া যাবে–মা-বাবা-ভাই-বোন…। কোথায় কোথায় চুমু দেয়া যাবে ইত্যাদি। তবে তারা সর্বদাই নিজ বিবেচনায় রুলস ভাঙতো।
আমার প্রাপ্ত বয়সে জীবনের প্রথম চুমুতে বুঝি চুমু খেতে শিখিনি– চুমুর মাঝে দাঁত বিশাল এক বাঁধা। দাঁত এড়িয়ে কী করে চুমু খেতে হয় সেটা নিয়ে ভাবতে গিয়ে দেখলাম, জীবনে আমি কোন বাচ্চাকেও চুমু খাইনি। আমাকেও কেউ চুমু দেয়নি ততদিন–না বাবা, না মা, না ফুফু-খালা। অথচ চুমু ভালোবাসার এক শক্তিশালী ভাষা।
যা সম্পর্কের মাঝে আস্হা এনে দেয়। মানুষকে ভরসা দিয়ে পথ চলায়। সমৃদ্ধি আনে।
হৃদ্যতার আলামতও চুমুতেই।
Headlines
error: আপনি আমাদের লেখা কপি করতে পারবেন নাহ। মীর চ্যাপ্টার বর্তমান সময়ের একটি আলোচিত বাংলা ব্লগ সাইট। মীর চ্যাপ্টার ব্লগে আপনিও সামিল হতে পারেন। মীর চ্যাপ্টার ব্লগে লিখুন । মীর চ্যাপ্টার ব্লগে আপনার লেখা পাঠাতে মেইল করুন : Info@mirchapter.com