গুগলের ডুডলে শিল্পাচার্য জয়নুল আবেদিনকে শ্রদ্ধা ।

 গুগলের হোমপেজে গেলে আজ দেখা যাবে প্রকৃতির সান্নিধ্যে বসে ছবি আঁকছেন এক শিল্পী। তাঁকে না চেনার কথা নয়। তিনি আমাদের শিল্পাচার্য জয়নুল আবেদিন। তাঁর ১০৬তম জন্মদিনে শুভেচ্ছা জানাতেই গুগল এ ডুডল প্রদর্শন করছে। আজ ২৯ ডিসেম্বর শিল্পীর ১০৫তম জন্মবার্ষিকী এবং ১০৬তম জন্মদিন।

বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলে (www.google.com) গেলে কিংবা সরাসরি (www.google.com.bd) ঠিকানায় ঢুকলে চোখে পড়বে শিল্পাচার্য জয়নুল আবেদিনকে নিয়ে করা ডুডলটি।

ছোটবেলা থেকেই আঁকাআঁকি করতেন। পাখি, পাখির বাসা, মাছ ফুল যখন তা ইচ্ছে হতো এঁকে বাবা-মাকে দেখাতেন। শিল্পের প্রতি অনুরাগ ছেলেবেলা থেকেই। তাই হয়ত মাত্র ১৬ বছর বয়সে পরিবারের কাউকে কিছু না জানিয়ে গোপনে বন্ধুদের সঙ্গে কলকাতার গভর্নমেন্ট স্কুল অব আর্টস দেখতে গিয়েছিলেন।

কৈশোরে কলকাতা গভর্নমেন্ট স্কুল অব আর্টস দেখার পর শিল্পমনা জয়নুল আবেদীন গদবাঁধা পড়াশোনায় মনোযোগী হতে পারেননি। ১৯৩৩ সালে তাই মাধ্যমিক পরীক্ষায় অংশ না নিয়েই কলকাতায় চলে যান। সেখানে স্বপ্নের গভর্নমেন্ট স্কুল অব আর্টসে ভর্তি হন। ১৯৩৮ সালে ড্রইং অ্যান্ড পেইন্টিং বিভাগ থেকে প্রথম শ্রেণীতে স্নাতক অর্জন করেন।