ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং নিয়ে কিছু কথা- জুলহাস আহমেদ।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং নিয়ে কিছু কথা ।

প্রথম কথা হল এই সারে তিন বছরে তোমার কোন বিষয়টা ভাল লেগেছে? তোমার যদি হার্ডওয়্যার/নেটওয়্যাক ভাল লাগে তাহলে তুমি সেটাই কর। প্রোগ্রামিং ভাল লাগে সেটাই কর। কম্পিউটার টেকনোলজি এমন একটা বিষয় যেখানে ভাললাগা কাজ না করলে তুমি সফল হবে না। সুতরাং তোমার যেটা ভাল লাগবে সেটাই কর সফলতা আসবে । কোন ট্রেকে বেতন বেশি কোন ট্র্রেকে বেতন কম এটা বিষয় নয়। তোমার ভাললাগা কাজ করলে তুমি সে সেক্টর এর সর্বোচ্চ চুরায় যেতে পারবে।
এবার আসি তুমি কোন প্রতিষ্ঠান পছন্দ করবে।

৭ম পর্ব শেষ করে এমন কোন কোম্পানিতে ইন্টারি করুন যেখানে সারাদিন কাজ করার সুযোগ আছে। এক/দুই ঘন্টা ক্লাস করে ভাল কিছু করা যায় না। তোমাকে মনে করতে হবে এই ৪মাস তুমি চাকুরী করছো যেখানে ৯/৫টার বাহিরে গিয়ে কাজ করতে হয়। তাহলেই তুমি ভাল কিছু করতে পারবে।

শুধু ট্রেনিং সেন্টার এ ট্রেনিং করে শিখতে পারবে কম। এমন প্রতিষ্ঠান পছন্দ করুন যেখানে ওয়েবডিজাইন/সফ্টওয়্যার/হার্ডওয়্যার/ নেটওয়্যারকিং এর কাজ হয়। এক কথায় আইটি কোম্পানি। তাহলে কোম্পানি যা যা সার্ভিস দেয় এগুলো সম্পর্কে জানতে পারবেন। ভবিষৎ চাকুরি না করে কেউ যদি ব্যবসাও করতে চায় তার জন্য সহজ হয়।

শুধু ট্রেনিং করে খুব কম মানুষই ভাল কিছু করতে পারে। পাশাপাশি বাস্তব জীবনে কাজ করতে হবে। আরও অনেক কথা আছে সময় লাগবে লিখতে তাই সবাইকে আমার প্রতিষ্ঠানে দাওয়াত।

লায়ন মোঃ জুলহাস
প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী
দেওয়ান আইসিটি
মিরপুর-১, ঢাকা
মোবাইল- 01913870792